ঢাকা মঙ্গলবার, ৭ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর, ২০২৪
https://www.msprotidin.com website logo

আর্জেন্টিনা পাকিস্তানের জঙ্গিবিমান ক্রয় করতে যাচ্ছে


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ০৯:৫৮
আর্জেন্টিনা পাকিস্তানের জঙ্গিবিমান ক্রয় করতে যাচ্ছে

ফাইল ছবি

পাকিস্তান এখন আর যুদ্ধবিমান ক্রয় করছে না; বরং বিক্রির দিকেই ঝুঁকছে।  ইসলামাবাদ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করেছে আর্জেন্টিনা।

পাকিস্তানের কাছ থেকে এসব জঙ্গিবিমান কেনার জন্য আর্জেন্টিনা ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দিয়েছে। খবর দ্য ডনের।

জেএফ-১৭ থান্ডার বিমান চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান।

ইতিমধ্যে এ বাজেট দেশটির জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। তবে চুক্তিটি চূড়ান্ত হয়নি, তবে দেশটি পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে চায়— সেটি পরিষ্কার।

গত কয়েক বছর ধরে আর্জেন্টিনা বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছিল, কিন্তু অর্থের ঘাটতি এবং ব্রিটেনের আপত্তির কারণে তা সম্ভব হয়ে উঠেনি।

সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টাও আটকে দিয়েছিল ব্রিটেন। আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ এ পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ইরানের কাছ থেকে কয়েকশ ড্রোন ক্রয় করতে যাচ্ছে রাশিয়া: উদ্বেগ যুক্তরাজ্য


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বুধবার, ১৩ জুলাই, ২০২২, ০৯:৪৭
ইরানের কাছ থেকে কয়েকশ ড্রোন ক্রয় করতে যাচ্ছে রাশিয়া: উদ্বেগ যুক্তরাজ্য

ফাইল ছবি

ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের সঙ্গে যে গভীর সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছেন, সেটি বিশ্বের জন্য একটি ‘গভীর হুমকি’ বলে উদ্বেগ জানিয়েছেন যুক্তরাজ্যের নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা জানিয়েছেন, ইউক্রেনের বিরুদ্ধে কাজে লাগাতে ইরানের কাছ থেকে কয়েকশ ড্রোন ক্রয় করতে যাচ্ছে রাশিয়া। এসব ড্রোনের মধ্যে কয়েকটি অস্ত্র বহন করতে ও হামলা চালাতে সক্ষম। আর এমন খবর প্রকাশ হওয়ার পরই বুধবার নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান জানালেন, ইরান-রাশিয়ার গভীর সম্পর্ক সবার জন্য হুমকি।

তিনি আরও বলেন, ইউক্রেনীয়দের হত্যা করতে রাশিয়া ইরানের সঙ্গে সম্পর্ক গভীর করছে, এ বিষয়টির দিকে পুরো বিশ্বের নজর দেওয়া উচিত এবং বিষয়টিকে ‘গভীর হুমকি’ হিসেবে বিবেচনা করা উচিত।

আগামী মঙ্গলবার ইরান সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানের কাছ থেকে রাশিয়ার ড্রোন আনার খবর প্রকাশ হওয়ার পরই দেশটিতে যাচ্ছেন তিনি।  এদিকে পুতিনের ইরানে সফর করাকে ‘ইন্টারেস্টিং’ বলে অভিহিত করেন জ্যাক সুলিভান। সূত্র: আল জাজিরা, ইয়াহু নিউজ

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ইইউর পর্যবেক্ষক দলের ২ সদস্য ঢাকায়, আজ ৪ জন আসছেন 


আন্তর্জাতিক ডেস্ক: মুক্তসংবাদ প্রতিদিন
রবিবার, ০৯ জুলাই, ২০২৩, ১১:৩০
ইইউর পর্যবেক্ষক দলের ২ সদস্য ঢাকায়, আজ ৪ জন আসছেন 

ফাইল ছবি


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাকনির্বাচনি পর্যবেক্ষক দলের দুই সদস্য ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার সন্ধ্যায় তারা ঢাকায় পৌঁছান। প্রতিনিধিদলের আরও ৪ সদস্য আজ (রোববার) আসার কথা রয়েছে। 

তবে প্রতিনিধিদলের সদস্যদের নাম-পরিচয় প্রকাশ করেনি ঢাকার ইইউ দূতাবাস। নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ছয় সদস্যের পর্যবেক্ষক দল ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশে থাকবে। 

আসন্ন সংসদ নির্বাচনে ইইউ থেকে পর্যবেক্ষক দল পাঠানো হবে কিনা, তারা সেই পরিস্থিতি পর্যালোচনা করে দেখবেন। 

ইইউ দূতাবাসের একটি সূত্রে জানা গেছে, এ প্রতিনিধিদলের মূল কাজ হবে ইইউর পর্যবেক্ষকদের কর্মপরিধি, পরিকল্পনা, তাদের জন্য বাজেট, প্রয়োজনীয় সরঞ্জাম, নিরাপত্তা ইত্যাদি মূল্যায়ন করা। 

এ ছাড়া তারা সরকারের প্রতিনিধি, নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তা, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা, রাজনৈতিক নেতা এবং সুশীলসমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। এর পর ব্রাসেলস ফিরে গিয়ে তারা এ বিষয়ে প্রতিবেদন দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, ইইউর প্রাকনির্বাচনি পর্যবেক্ষক দলের এ সফর আগামী জাতীয় নির্বাচনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পর্যবেক্ষকরা ব্রাসেলসে যে প্রতিবেদন দেবেন, তার ওপর ভিত্তি করে বাংলাদেশে নির্বাচনি পর্যবেক্ষক পাঠানো বা না পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউ। সূত্র: যুগান্তর

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook

সর্বশেষ - আন্তর্জাতিক