ঢাকা মঙ্গলবার, ৭ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর, ২০২৪
https://www.msprotidin.com website logo

প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের অবস্থান


মুক্তসংবাদ প্রতিদিন ডেস্ক
সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ০৩:৩৯
প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের অবস্থান

ফাইল ছবি: সংগৃহীত বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে ‘মুক্তিযোদ্ধা কোটা’ নিয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য প্রত্যাহারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়েছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। আজ সোমবার দুপুর সোয়া ১২টার দিকে তারা অবস্থান নিয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র সমাজের সমন্বয়ক মো. মাহিন বলেন, আজকে আমাদের আন্দোলন প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করতে হবে। সেই সঙ্গে অতিদ্রুত সংসদে আইন তুলে কোটা সংস্কার পাস করতে হবে। কোটা সংস্কার ও প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত সমাবেশে ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও অংশ নিয়েছেন। এসময় তারা প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানান। এসময় শিক্ষার্থীদের 'কোটা না মেধা, মেধা মেধা', 'চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার', 'এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন', 'ঢাবি ভয় নাই, রাজপথ ছাড়ি নাই', 'শিক্ষার্থীরা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই', 'তুমি নও আমিও নই, রাজাকার রাজাকার', 'কে রাজাকার কে রাজাকার, তুই রাজাকার, তুই রাজাকার'সহ বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়। এর আগে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের জেরে রবিবার মাঝরাতে উত্তপ্ত হয়ে ওঠে দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থীরা মিছিল নিয়ে হল থেকে বের হয়ে স্লোগানে স্লোগানে উত্তাপ ছড়িয়ে পড়ে প্রতিটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলগেটে আটকে রাখা শিক্ষার্থীদের উদ্ধার করতে গিয়ে হামলার শিকার হন আসিফ মাহমুদ। বিষয়টি সামাজিক যোগাযোগে ছড়িয়ে পড়ার সাথে সাথে হল থেকে একের পর এক বেরিয়ে আসতে থাকেন সাধারণ শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত এ পরিস্থিতির ঢেউ লাগে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়গুলোতে। সাধারণ শিক্ষার্থীরা হল থেকে বের হয়ে অবস্থান নিতে থাকে রাজপথে। কোটাবিরোধী বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে ওঠতে থাকে ক্যাম্পাসগুলো। সূত্র: বিডি প্রতিদিন
মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

গুলিস্তানে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ব্যবহারের অনুপযোগী: রাজউক


মুক্তসংবাদ প্রতিদিন ডেস্ক:
বৃহস্পতিবার, ০৯ মার্চ, ২০২৩, ১০:৩১
গুলিস্তানে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ব্যবহারের অনুপযোগী রাজউক

ফাইল ছবি

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ব্যবহারের অনুপযোগী ঘোষণা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) গঠিত কারিগরি কমিটি।

বুধবার (৮ মার্চ) রাতে ভবনটি পরীক্ষা-নিরীক্ষা শেষে কমিটির আহ্বায়ক মেজর (অব.) সামসুদ্দীন আহমদ চৌধুরী এই ঘোষণা দেন। তিনি বলেন, ভবনটি এখন ব্যবহারের অনুপযোগী। এর ২৪টি পিলারের মধ্যে ৯টিই ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবন ব্যবহার করা বা অপসারণের জন্য হলেও কিছুদিনের জন্য সংস্কার করতে হবে। তারপর সিদ্ধান্ত আসবে ভবনটি ব্যবহার করা যাবে কিনা, নাকি ভেঙে ফেলতে হবে।

কারিগরি কমিটির সদস্য রাজউকের জোন-৫-এর অথরাইজড অফিসার রঞ্জন মণ্ডল বলেন, পিলার ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধার অভিযানে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা যাচ্ছে না। এতে কম্পন তৈরি হলে ভবন ধসে পড়তে পারে।

এর আগে, সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ কিনা- তা জানতে তদন্ত কমিটি গঠন করেছে রাজউক।

এই বিশেষজ্ঞ কমিটির সদস্যরা বুধবার রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুততম সময়ের মধ্যে কমিটি রাজউক চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তবে বুধবার পর্যন্ত ওই ভবনটি অনুমোদিত নকশায় করা হয়েছিল কিনা- তা জানাতে পারেনি রাজউক। সূত্র: ইত্তেফাক
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

জোড়া মাথার সেই মনি-মুক্তার বয়স এখন ১৩ বছর


এম.এস প্রতিদিন ডেস্ক:
সোমবার, ২৩ আগষ্ট, ২০২১, ১১:৩৬
জোড়া মাথার সেই মনি-মুক্তার বয়স এখন ১৩ বছর

ফাইল ছবি

জোড়া মাথা নিয়ে জন্ম নেওয়া মনি মুক্তার বয়স এখন ১৩ বছর। দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত গ্রামে বেড়ে ওঠা মনি-মুক্তা। তারা দুজনে স্থানীয় ঝাড়বাড়ি দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণিতে পড়াশোনা করছে। জোড়া থেকে আলাদা হওয়া সেই মনি-মুক্তা ভালো আছে। গতকাল রবিবার (২২ আগস্ট) নিজ বাড়িতে মনি-মুক্তার ১৩তম জন্মদিন পালন করা হয়েছে বলে জানা গেছে।

২০১০ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকা শিশু হাসপাতালে শিশু বিশেষজ্ঞ ডা. এ আর খানের সফল অপারেশনের মাধ্যমে মনি-মুক্তার জোড়া মাথা আলাদা করা হয়। বাংলাদেশের চিকিৎসাসেবায় সৃষ্টি হয় এক নতুন ইতিহাস। প্রতি বছর বিদ্যালয়ের শিক্ষক ও মনি-মুক্তার বন্ধুবান্ধবসহ প্রতিবেশী এবং গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে কেক কেটে জন্মবার্ষিকী পালন করা হলেও এবার করোনা পরিস্থিতির কারণে ঘরোয়া পরিবেশে জন্মদিন পালন করা হচ্ছে বলে জানান মনি-মুক্তার বাবা জয় প্রকাশ পাল।

তিনি জানান, মনি মুক্তা সুস্থ এবং ভালো আছে। লেখাপড়ার পাশাপাশি স্থানীয়ভাবে নাচ শিখছে। উপজেলা বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে বেশ সুনাম কুড়িয়েছে তারা। করোনার কারণে স্কুল বন্ধ থাকায় প্রতিবেশী শিশুদের সঙ্গে খেলা করে সময় কাটে তাদের। জন্মদিনে দেশবাসীর কাছে দোয়া চেয়ে মনি-মুক্তা বলে, আমরা চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চাই। দেশবাসীর দোয়া এবং সহযোগিতা পেলে আমরা অবশ্যই আমাদের স্বপ্ন পূরণ করতে পারবো।

দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া গ্রামের শরৎ চন্দ্র পালের ছেলে জয় প্রকাশ পাল। জয় প্রকাশ পালের স্ত্রী কৃষ্ণা রাণী পালের গর্ভে ২০০৯ সালের ২২শে আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে সিজারিয়ান সেকশনে অস্ত্র পাচারের মাধ্যমে মনি এবং মুক্তা জোড়া লাগা অবস্থায় জন্ম নেয়। পরে রংপুরের চিকিৎসকগণ ঢাকা শিশু হাসপাতালে নিয়ে গিয়ে যমজ বোনকে অস্ত্র পাচারের মাধ্যমে পৃথক করার পরামর্শ দেন। তাদের পরামর্শ ক্রমে ২০১০ সালের ৩০ জানুয়ারি ঢাকা শিশু হাসপাতালে মনি-মুক্তাকে ভর্তি করা হয়। ৮ ফেব্রুয়ারি ঢাকা শিশু হাসপাতালে শিশু বিশেষজ্ঞ ডা. এ আর খানের সফল অপারেশনের মাধ্যমে মনি-মুক্তা আলাদা হয়। বাংলাদেশের চিকিৎসাসেবায় সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।

মনি-মুক্তার বাবা জয় প্রকাশ পাল জানান, সে সময় গ্রামের মানুষ এটাকে অভিশপ্ত জীবনের ফসল বলে প্রচার করতে থাকে। সমাজের নানা কুসংস্কারে প্রায় এক ঘরে হয়ে পড়ি। সমাজের নানা অপবাদে গ্রামে আসিনি। হতাশার মাঝে স্বপ্ন দেখি মনি-মুক্তাকে নিয়ে। বিভিন্ন চিকিৎসকের দ্বারে দ্বারে ঘুরতে থাকি তাদের স্বাভাবিক জীবন ফিরে পাওয়ার জন্য। আমাদের স্বপ্ন বাস্তব হয় ডা. এ আর খানের কারণে। সেই মানুষটির কারণে আমাদের এই দুই সন্তানের নতুন করে বেঁচে থাকা।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com
Share on Facebook

সর্বশেষ - মতামত